মহাবিস্ফোরণ তত্ত্ব এবং ইসলাম

 




রেফারেন্স: বিগ-ব্যাং ও কোরআন

যিনি আকাশমন্ডলী ও পৃথিবীকে অনস্তিত্ব হতে অস্তিত্বে আনায়ন করেন এবং যখন তিনি কিছু করবার জন্য সিদ্ধান্ত গ্রহণ করেন শুধু বলেন হও, আর তা হয়ে যায়। (০২ : ১১৭)


বিগ-ব্যাং তত্ত্বঃ


“সত্য প্রত্যাখানকারীরা কি ভেবে দেখে না যে, আকাশমন্ডলি ও পৃথিবী মিশে ছিল ওতপ্রোতভাবে; অত:পর আমি উভয়কে পৃথক করে দিলাম” (আম্বিয়া:৩০)

শিশু মহাবিশ্ব এবং এর বেড়ে ওঠার গল্পঃ

শিশু মহাবিশ্বের একেবারে শুরুর ধাপটিকে বলা হয়ে থাকে প্ল্যাঙ্কের সময় (Plank Epoch)। সে সময় প্রকৃতির চারটি মৌলিক বল- মহাকর্ষ বল, তড়িৎ চৌম্বকীয় বল, উইক নিউক্লিয়ার ইন্টার‍্যাকশন, এবং সবল নিউক্লিয়ার ইন্টার‍্যাকশ্যান একীভূতভাবে একটিমাত্র বল হিসেবে ছিলো। যে সময়টুকু হচ্ছে 〖১০〗^(-৪৩)সেকেন্ড। 〖১০〗^(-১২) সেকেন্ড পর এই চারটি মৌলিক বল আলাদা হয়ে যায়। অসীম তাপমাত্রাসম্পন্ন এবং ঘনত্বসম্পন্ন মহাবিশ্বের তাপমাত্রা এবং ঘনত্ব যত কমতে শুরু করে ততই পরিবর্তিত হতে থাকে মহাবিশ্বের স্বরূপ।। 〖১০〗^(-৬) সেকেন্ড পরেই সৃষ্টি হয় প্রোটন এবং নিউট্রন!

“আমি আকাশ নির্মান করিয়াছি আমার ক্ষমতাবলে এবং আমি অবশ্যই মহা-সম্প্রসারণকারী” (সূরা জারিয়াত : ৪৭)

কৃষ্ণ সময়ঃ

“অত:পর তিনি আকাশের দিকে মনযোগ দিলেন যা ছিল ধুমৃকুঞ্জ (smoke ), অত:পর তিনি তাকে ও পৃথিবীকে বললেন তোমরা উভয়ে আসো ইচ্ছায় অথবা অনিচ্ছায়। তারা বল্য স্বেচ্ছায় আসলাম।” (সূরা হামিম আস সিজদাহ : ১১)

প্রথম নক্ষত্রের সৃষ্টিঃ


প্রথম গ্যালাক্সির সৃষ্টিঃ


সৌরজগতের জন্মঃ


কোরানে আকাশ :

আকাশ, যা পথ ও কক্ষপথ দ্বারা পরিপূর্ণ”(সূরা জারিয়াত:৭)

“তিনিই একজন যিনি দিন ও রাত সৃষ্টি করেছেন, সুর্য ও চন্দ্র সৃষ্টি করেছেন, প্রত্যেকেই তার নিজ নিজ কক্ষপথে পরিভ্রমন করছে। (সূরা আম্বিয়া:৩৩)

আকাশকে আমি এমনভাবে গুটিয়ে ফেলবো যেমন বাণ্ডিলের মধ্যে গুটিয়ে রাখা হয় লিখিত কাগজ, যেভাবে আমি প্রথমে সৃষ্টির সূচনা করেছিলাম ঠিক তেমনিভাবে আবার তার পুনরাবৃত্তি করবো, এ একটি প্রতিশ্রুতি, যা আমার দায়িত্বের অন্তর্ভুক্তএবং এ কাজ আমাকে অবশ্যই করতে হবে। ( ২১:১০৪)

নাসার ওয়েবসাইটে আছে, "The simplest version of the inflationary theory, an extension of the big bang theory, predicts that the density of the universe is very close to the critical density and the geometry of the the universe is flat, like a sheet of paper." "WMAP has confirmed this result with very high accuracy and precision. We know (as of 2013) that the universe is flat with only a 0.04% margin of error."

http://map.gsfc.nasa.gov/universe/uni_shape.html

এরা কি কোন সৃষ্টিকর্তা ছাড়া নিজেরাই অস্তিত্ব লাভ করেছিল ? অথবা এরা নিজেরাই কি নিজেদের সৃষ্টিকর্তা? অথবা পৃথিবী ও আকাশসমূহ কি এরাই সৃষ্টি করেছে? বরং এরা কোন কথায়ই দৃঢ় প্রত্যয়ী নয়। (সূরা তূর, ৩৫-৩৬)

অতঃপর তিনি পৃথিবীতে পানির আবির্ভাব ঘটালেন , তার উপর নির্ভর করে প্রাণের আবির্ভাব।

Comments

Popular posts from this blog

দ্য সেন্টার ফর প্যান ইসলামিক সায়েন্স এন্ড টেকনোলজিক্যাল রিসার্চ

Cosmology IRRSTC REPORT 2024